আকাশে মুক্ত ৯১ পাখি

হাওর বার্তা ডেস্কঃ নাটোরের গুরুদাসপুরে শিকারির কাছ থেকে উদ্ধার হওয়া ৯১টি পাখি মুক্ত করা হয়েছে। মঙ্গলবার সকালে পরিবেশকর্মীদের নিয়ে পাখিগুলো আকাশে ছেড়ে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন।

এদিন ভোরে উপজেলা জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে পরিবেশকর্মী আবু হেনা মোস্তফা কামাল, মেহেদী হাসান তানিম ও রাসেল আহমেদ ধারাবারিষা ইউনিয়নের চরকাদহ গ্রাম ও মশিন্দা ইউনিয়নের হাঁসমারি গ্রামে অভিযান চালান।

মাঠ থেকে উদ্ধার হওয়া পাখিগুলো মাঠেই অবমুক্ত করা হয়। পরে ১১টি খাঁচাবন্দি শিকারি পাখিকে গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার আম্রকাননে আকাশে অবমুক্ত করা হয়।

এছাড়া অভিযানে শিকারের জন্য ব্যবহার করা ৩০০ মিটার কারেন্ট জালের ফাঁদ, লোহার ৫০ মিটার ফাঁদ ও ১২টি খাঁচা ধ্বংস করা হয়েছে।

গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান বলেন, এখন চলনবিলসহ গুরুদাসপুর উপজেলার নদী-নালা, খাল-বিলে পানি কমতে শুরু করেছে। এ সময় অতিথি পাখির আনাগোনা চোখে পড়ার মতো। আর এ সুযোগে কিছু অসাধু ব্যক্তি অবাধে পাখি শিকার করে চলেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন বলেন, জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে পরিবেশ কর্মীদের ধন্যবাদ জানাই। এ ধরনের কাজে তাদের সঙ্গে উপজেলা প্রশাসন থাকবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর